Bartaman Patrika
বিদেশ
 

পূর্ব চীনের রেস্তরাঁয় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৯ 

বেজিং, ১৩ অক্টোবর (পিটিআই): পূর্ব চীনের এক রেস্তরাঁয় গ্যাস বিস্ফোরণে মৃত্যু হল অন্তত ন’জনের। গুরুতর জখম আরও ১০ জন। রবিবার সেদেশের সংবাদমাধ্যম সূত্রে এই খবর সামনে এসেছে।
বিশদ
আমেরিকায় নির্মীয়মাণ হোটেল ভেঙে পড়ে মৃত ২, জখম ২০ 

নিউ অরল্যান্স, ১৩ অক্টোবর (এপি): আমেরিকায় নির্মীয়মাণ হোটেলের একটি বড় অংশ ভেঙে পড়ে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন ২০ জনেরও বেশি। খোঁজ মিলছে না আরও একজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে নিউ অরল্যান্স শহরের ঐতিহাসিক ফ্রেঞ্চ আবাসন সংলগ্ন এলাকায়। 
বিশদ

14th  October, 2019
জাপানে আছড়ে পড়ল টাইফুন
হাগিবিস, বিপর্যস্ত জনজীবন

ঋত্বিক দাস, টোকিও, ১২ অক্টোবর: শক্তিশালী ঘূর্ণিঝড় হাগিবিসের ধাক্কায় বেসামাল জাপান। শুরু হয়েছে প্রবল ঝড়-বৃষ্টি। জনজীবন কার্যত বিপর্যস্ত। এর জেরে স্ত্রী ও ছেলেকে নিয়ে আমি টোকিওর নারিটা বিমানবন্দরের কাছে একটি হোটেলে আটকে রয়েছি। আশপাশে গাড়ি-ঘোড়া, দোকানপাট, বাজার, রেস্তরাঁ সমস্ত বন্ধ রয়েছে।
বিশদ

13th  October, 2019
ব্রুকলিনের ক্লাবে চলল গুলি, মৃত ৪ 

নিউ ইয়র্ক, ১২ অক্টোবর (এএফপি): ফের মার্কিন প্রদেশে বন্দুকবাজের হামলায় প্রাণ গেল কমপক্ষে ৪ জনের। গুরুতর আহত হয়েছেন আরও ৩ জন। শনিবার সকালে ব্রুকলিনের একটি ক্লাবে ঘটনাটি ঘটে। পুলিস জানিয়েছে, সকাল ৭টা নাগাদ গুলিচালনার খবর পেয়ে ট্রিপল এ এসেস সোশ্যাল ক্লাবে পৌঁছয় পুলিস।
বিশদ

13th  October, 2019
সীমান্ত সমস্যা মিটিয়ে নোবেল শান্তি পুরস্কার পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ 

অসলো, ১১ অক্টোবর (এপি): এবছরের নোবেল শান্তি পুরস্কার গেল আফ্রিকায়। পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ আলি। প্রতিবেশী রাজ্য ইরিট্রিয়ার সঙ্গে দীর্ঘদিনের সীমান্ত সমস্যা মেটানোর ব্যাপারে তাঁর অবদানকে স্বীকৃতি দিল নরওয়েজিয়ান নোবেল ইন্সস্টিটিউট।  
বিশদ

12th  October, 2019
কাশ্মীর নিয়ে ফের প্রধানমন্ত্রী মোদিকে আক্রমণ ইমরানের 

ইসলামাবাদ, ১১ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে ‘আস্তিনের শেষ তাস’ খেলে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার ইসলামাবাদে এক অনুষ্ঠানে গিয়ে এই ভাষাতেই সুর চড়ালেন ইমরান খান। এদিন কাশ্মীরের মানুষদের পাশে দাঁড়াতে মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী। 
বিশদ

12th  October, 2019
সৌদির বন্দরের কাছে মাঝসমুদ্রে ইরানের তেল ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা, বিস্ফোরণ 

তেহরান, ১১ অক্টোবর (এএফপি): এবার মাঝসমুদ্রে ইরানের তেল ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হল। শুক্রবার সৌদি আরবের উপকূল থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ। জাহাজটি সেদেশের রাষ্ট্রায়ত্ত সংস্থা ন্যাশনাল ইরানিয়ান ট্যাঙ্কার কোম্পানির মালিকানাধীন। 
বিশদ

12th  October, 2019
মহাকাশে হাঁটা প্রথম মানুষ প্রয়াত 

মস্কো, ১১ অক্টোবর (এএফপি): প্রয়াত হলেন মানব ইতিহাসে প্রথমবার মহাকাশে পদচারণাকারী অ্যালেক্সি লিওনোভ। ১৯৬৫ সালে এই নজির গড়েছিলেন তৎকালীন সোভিয়েত রাশিয়ার এই মহাকাশচারী।
বিশদ

12th  October, 2019
ম্যাঞ্চেস্টার সিটির শপিং মলে হামলা, আহত ৫ 

লন্ডন, ১১ অক্টোবর (পিটিআই): ম্যাঞ্চেস্টার শহরের এক ব্যস্ত শপিং সেন্টারে ধারালো অস্ত্র নিয়ে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। শুক্রবারের এই ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। গ্রেটার ম্যাঞ্চেস্টার পুলিস জানিয়েছে, হামলায় অন্তত ৫ জন গুরুতর জখম হয়েছেন।
বিশদ

12th  October, 2019
মহাত্মা গান্ধীর স্মৃতিতে মুদ্রা চালু করবে ব্রিটেন 

লন্ডন, ১১ অক্টোবর (পিটিআই): মহাত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে তাঁর স্মৃতিরক্ষার্থে মূদ্রা চালু করতে চলেছে ব্রিটেন সরকার। ব্রিটেনের অর্থমন্ত্রী সাজিদ জাভিদ এমনটাই জানান। পাকিস্তান বংশোদ্ভূত জাভিদ বলেন, এই মূদ্রা তৈরির জন্য তিনি ব্রিটেনের রাজ পরিবারের টাঁকশালে প্রস্তাব রেখেছেন।
বিশদ

12th  October, 2019
এক সঙ্গে দু’ বছরের প্রাপকের নাম ঘোষণা
সাহিত্যে নোবেল পেলেন পোলিস লেখিকা তোকারজুক ও অস্ট্রিয়ান লেখক পিটার হান্দেক 

স্টকহম ও ওয়ারশ, ১০ অক্টোবর (এএফপি): সাহিত্যে একসঙ্গে দু’ বছরের নোবেল পুরস্কার ঘোষণা করল সুইডিশ অ্যাকাডেমি। ২০১৮ সালের সাহিত্যে নোবেল পেলেন পোল্যান্ডের লেখিকা ওলগা তোকারজুক। আর ২০১৯ সালের সাহিত্যের নোবেল পুরস্কার উঠবে অস্ট্রিয়ান লেখক পিটার হান্দেকের হাতে। 
বিশদ

11th  October, 2019
বন্দুকবাজের হামলাকে ঘিরে ইহুদি-বিদ্বেষ নিয়ে ফের উত্তাল জার্মানি 

হ্যালে ও হংকং, ১০ অক্টোবর (এএফপি): হ্যালে শহরের একটি উপাসনালয়ে বন্দুকবাজের হামলাকে ঘিরে নতুন করে মাথাচাড়া দিল ইহুদি-বিদ্বেষ সংক্রান্ত সঙ্কট। ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন ইহুদি নেতারা। বৃহস্পতিবার দেশের বিভিন্ন শহরে বিক্ষোভও দেখায় ইহুদিদের বেশ কয়েকটি সংগঠন। 
বিশদ

11th  October, 2019
সিরিয়ার কুর্দিশ-শাসিত অঞ্চলে তুরস্কের হামলায় মৃত বেড়ে ১৫, জখম ৪০, উদ্বেগপ্রকাশ ভারতের
নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক, সিরিয়া-তুরস্ক আলোচনা চাইল রাশিয়া

রাস আল-অইন (সিরিয়া), ১০ অক্টোবর (এএফপি): সিরিয়া থেকে মার্কিন সেনা সরে যেতেই উত্তর-পূর্বের কুর্দিশ-শাসিত এলাকায় বিমান থেকে ব্যাপক বোমাবর্ষণ করল তুরস্ক। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, গত বুধবার তুরস্কের এই হামলা মোট ১৫ জনের মৃত্যু হয়েছে। যাঁদের মধ্যে ৮ জনই সাধারণ নাগরিক, বাকিরা কুর্দিশ যোদ্ধা।
বিশদ

11th  October, 2019
এবার রাষ্ট্রসঙ্ঘে নাম না করে পাকিস্তানকে তোপ ভারতের 

রাষ্ট্রসঙ্ঘ, ১০ অক্টোবর (পিটিআই): জঙ্গিদের অর্থসাহয্য নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ফের পাকিস্তানের বিরুদ্ধে সরব হল ভারত। তবে, ভারতের আক্রমণে সরাসরি পাকিস্তানের নাম করা হয়নি।
বিশদ

11th  October, 2019
পারভেজ মোশারফের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ প্রত্যাহারের আবেদন খারিজ 

ইসলামাবাদ, ১০ অক্টোবর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ আনা হয়েছে। তবে সেই অভিযোগ প্রত্যাহারের জন্য মোশারফের তরফে আবেদন করা হয়েছিল।
বিশদ

11th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মেদিনীপুর: শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সদর ব্লকের খাঙ্গারডিহি এলাকায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে এলাকায় উত্তেজনা ছড়ায়। ঘটনায় দু’পক্ষের ছ’জন কর্মী সমর্থক জখম হন।  ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেল মন্ত্রক প্রতিটি জোনকেই ভাড়া ছাড়া অন্যান্য খাতে আয় বৃদ্ধির রাস্তা খুঁজতে নির্দেশ দিয়েছিল। সেই পথে চলে বিজ্ঞাপন সহ বিভিন্ন খাতে ইতিমধ্যেই আয় বাড়িয়েছে একাধিক জোন। ভাড়া ছাড়া অন্য খাতে আয় বৃদ্ধিতে এবার অব্যবহৃত জমিতে পুকুর কেটে ...

 ওয়াশিংটন, ১৯ অক্টোবর (পিটিআই): ভারতের অর্থনীতির পূর্বভাস নিয়ে অশনি সঙ্কেত দিলেও কর্পোরেট সংস্থাকে কর ছাড়ের প্রশংসা আগেই করেছিল বিশ্বব্যাঙ্ক। এবার একই সুর শোনা গেল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) কথায়। ...

 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নাগাদের জন্য আলাদা পতাকা এবং সংবিধানের দাবি খারিজ করে দিল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে দশকের পর দশক ধরে চলা শান্তি প্রক্রিয়াতেও সরকার ইতি টানতে চাইছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: গৃহে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব পরিসংখ্যান দিবস ১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম১৯৭৮: ...বিশদ

07:03:20 PM

আইএসএল: প্রথম ম্যাচে এটিকের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী কেরালা ব্লাস্টার্স এফসি 

09:37:34 PM

আইএসএল: কেরালা ব্লাস্টার্স এফসি ২ - এটিকে ১ (বিরতি) 

08:29:36 PM

কোচবিহারের দিনহাটার নারায়ণগঞ্জে ৭১ কেজি গাঁজা উদ্ধার 

06:16:00 PM

করণদিঘিতে ব্যবসায়ী খুনে ৫ অভিযুক্ত গ্রেপ্তার, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

05:47:32 PM